Select Page

কেন ঢাকাবাসী ‘দি কেবিন ঢাকা’য় পুনর্বাসন পরবর্তী সেবা এবং পুনঃআসক্তি প্রতিরোধের কার্যকর কাউন্সেলিং পাবে

পুনর্বাসন পরবর্তী সেবা কি?

পুনর্বাসন পরবর্তী সেবা হচ্ছে ,প্রাথমিক সেবা পরবর্তী চিকিৎসা, যেখানে ব্যক্তিকে স্বাভাবিক জীবনে ফিরে যাবার প্রক্রিয়াতে সাহায্য করার জন্য আরও/অতিরিক্ত বা সর্বোচ্চ/সম্পূর্ন কাউন্সেলিং দেয়া হয় এবং ব্যক্তি সাহায্য ও সহায়তা গ্রহন করে পুনঃআসক্তি প্রতিরোধ পরিকল্পনা চালিয়ে যেতে পারে।

পুনঃআসক্তি প্রতিরোধ কি?

দি কেবিন ঢাকা পুনঃআসক্তি প্রতিরোধকে খাপ খাইয়ে চলার যন্ত্র এবং পদ্ধতি বলে সংজ্ঞায়িত করে অভিহিত যা রাসায়নিক ও প্রক্রিয়া আসক্তরা তাদের আরোগ্য অবস্থা রক্ষার জন্য ব্যবহার করতে পারে। আপনি আপনার আরোগ্য অবস্থায় কিভাবে যে কোন অসুবিধার সাথে মোকাবিলা করবেন তা শিখতে পারবেন। এছাড়াও আপনি আপনার পরিবেশের যেকোন চাপ বা ঝুঁকিপূর্ন অবস্থা যা আপনাকে মদ্যপানে করতে বা পুনঃআসক্তির দিকে ঠেলে দেয়, তা নিয়ন্ত্রন ও কার্যকরীভাবে মোকাবিলা করতে শিখবেন।

চিকিৎসা নেয়ার পর আপনি নিম্নলিখিত বিষয়গুলো শিখবেন:

  • পুনঃআসক্তি প্রতিরোধ করা
  • জ্ঞানগত কৌশল
  • সতর্কতা সংকেত সনাক্ত করা
  • আপনার ঝুঁকিপূর্ন অবস্থাসমুহ সনাক্ত করা
  • আপনার আরোগ্য অবস্থা নিয়ন্ত্রন
  • আপনার আরোগ্যের শক্ত ভিত্তি তৈরি
  • নতুন শখ এবং আগ্রহ তৈরী করা
  • একটি গোষ্ঠীভিত্তিক যোগাযোগ ব্যবস্থা স্থাপন

যখন একজন ব্যক্তি বহির্বিভাগের বা আবাসিক রোগী হিসেবে প্রাথমিক চিকিৎসা সমাপ্ত করে, তাদের যাত্রা কেবল মাত্র শুরু হয় তখন। চিকিৎসায় শেখা কৌশল ও পদ্ধতি শুধুমাত্র প্রাথমিক একটা অবস্থা, কিন্তু এগুলোতে সবকিছু অনত্মর্ভুক্ত নয়। প্রায়ই ক্লায়েন্ট চিকিৎসা পরবর্তী সময়ে নতুন ধরনের বাঁধা বা সমস্যার মুখোমুখি হয় যা তারা আগে থেকে ভাবেনি বা তৈরী হবার জন্য সময় পায়নি। চিকিৎসা পরবর্তী সেবা হচ্ছে প্রাথমিক চিকিৎসার একটি ফলোআপ এবং এটি ক্লায়েন্টকে আরো নতুন দক্ষতা শেখার সাথে সাথে তারা যা শিখেছে তা পরিমার্জিত করতে সুযোগ দেয়। চিকিৎসা পরবর্তী সেবা পরিবর্তনকালীন সময় যেখানে ক্লায়েন্টের নিরাপদে শেখার সুযোগ থাকে যদিও তারা তাদের প্রতিদিনের স্বাভাবিক জীবনে পুনরায় প্রবেশ করেছে। প্রাথমিক চিকিৎসা প্রোগ্রাম শেষ করার পর একজন ক্লায়েন্টের পুনঃআসক্তি প্রতিরোধ করার জন্য একটি পরিস্কার ও গঠনমুলক পরিকল্পনা থাকা উচিত। চিকিৎসা পরবর্তী সময়ে ক্লায়েন্ট যাতে এই লক্ষ্যগুলো অনুসরণ করতে পারে আমরা তা নিশ্চিত করতে সাহায্য করি।

আপনার সতর্কতা সংকেত সনাক্ত করা

পুনঃমাদকাসক্তি হঠাৎ করে হয় না। অন্যান্য অনেক কিছু যেমন, বাহ্যিক প্রভাব এবং চাপ এটাকে ত্বরান্বিত করে। সবসময়ই এটি ঘটার পূর্বে কোন ধরনের সতর্ক সংকেত বা লক্ষণ থাকে। পুনঃআসক্তি প্রতিরোধ চিকিৎসা কার্যক্রম আপনাকে শেখাবে কিভাবে এই লক্ষণগুলো সনাক্ত করতে হয় এবং আপনাকে দেখাবে যখন এগুলো ঘটবে তখন কি করতে হবে।

আপনার ঝুঁকিপূর্ন অবস্থাগুলো জানুন

ঝুঁকিপূর্ন অবস্থা হল, এমন কোন বিষয় যা আপনার মাদক বা মদ্যপানের কারন হতে পারে বা পুনঃআসক্তিমূলক আচরণের দিকে নিয়ে যেতে পারে। যখন আপনি প্রাথমিক চিকিৎসা নিবেন, তখন আপনি শিখবেন ঝুঁকিপূর্ন অবস্থাগুলো কি এবং কিভাবে এগুলো সামলাতে হয়। একবার যখন আপনি বুঝতে পারবেন কোন অবস্থাগুলো আপনাকে ঝুঁকির মধ্যে ফেলবে, তখন আপনি ঝুঁকিপূর্ন অবস্থাগুলোর ব্যপারে প্রস্তুত হবেন এবং পুনঃআসক্তি শুরু হবার আগেই এটিকে প্রতিরোধ করতে পারবেন।

আপনার আরোগ্য অবস্থা (সেবার) নিয়ন্ত্রন

আমাদের সবার জন্যই নেশা অনেক সময় ও সম্পদ বিনষ্ট করে। প্রায়ই আরোগ্যের প্রাথমিক অবস্থায় ব্যক্তি তার জীবনে অনেক ’শুন্যতা’ খুঁজে পায়, যা পূর্বে তারা নেশা দিয়ে পূর্ণ করত। আমাদের অভিজ্ঞতা থেকে দেখতে পাই যে, মানুষ কোন ঘাটতি নিয়ে সঠিকভাবে কাজ করতে পারে না এবং আমাদের এই শূন্যস্থান পূরণের প্রবণতা রয়েছে। আমরা আনন্দদায়ক এবং অস্বাস্থ্যকর আচরন ও কার্যক্রমের মাধ্যমে এইগুলো পূরণের চেষ্টা করি। চিকিৎসা পরবর্তী কাউন্সেলিং এ আপনি আপনার জীবন শক্ত ভিত্তি দিয়ে এবং মানসম্মতভাবে তৈরি করতে পারবেন যার জন্য আপনি গর্বিত হবেন।

আপনার আরোগ্যের শক্ত ভিত্তি

পুনর্বাসন কেন্দ্রে মাদকাসক্তির চিকিৎসা কার্যক্রম শেষ করার পর আপনি বিভিন্ন ধরনের বাধার সম্মুখীন হতে পারেন। চিকিৎসা শেষ হবার প্রথম ৯০ দিনের মধ্যে আপনার মাদকমুক্ত থাকা কষ্টসাধ্য হয়ে উঠতে পারে। আপনি আপনার নিজস্ব পরিবেশে ফিরে যাবেন এবং বিভিন্ন ধরনের আবেগ অনুভূতির মোকাবিলা করতে হবে। কেবিন ঢাকা এই বাঁধা এবং অসুবিধা সমূহকে চিহ্নিত করে এবং আপনাকে ব্যক্তিগত এবং জীবনধরনের পরিবর্তন আনতে সাহায্য করে, যা আপনার দীর্ঘমেয়াদী সুস্থতা নিশ্চিত করবে।

কিভাবে পুনর্বাসন পরবর্তী সেবার ব্যবস্থা করা হয়?

আমাদের পুনর্বাসন পরবর্তী কার্যক্রমে অংশ নেবার প্রথম শর্ত হচ্ছে, আপনার মাদকাসক্তির জন্য মাদকাসক্তির প্রাথমিক চিকিৎসা সম্পন্ন করা। যদিও আমাদের বেশিরভাগ ক্লায়েন্ট আমাদের কেন্দ্রেই বহির্বিভাগীয় চিকিৎসা বা চিয়াং মাইয়ে আবাসিক চিকিৎসা সম্পন্ন করে, কিন্তু আমরা পুনর্বাসন পরবর্তী অন্যান্য ক্লায়েন্টদেরও গ্রহন করি যারা অন্য কেন্দ্র থেকে প্রাথমিক চিকিৎসা সেবা গ্রহন করেছেন এই শর্তে যে, তারা প্রাথমিক চিকিৎসা শেষ হবার পর থেকে তাদের আসক্তি মুক্ত অবস্থা নিশ্চিত করেছে। একজন ব্যক্তি পুনর্বাসন পরবর্তী সেবায় সুবিধা পাবেন না, যদি তার একটি শক্ত প্রাথমিক ভিত্তি তৈরী না হয় এবং সাম্প্রতিক সময়ে যারা পুনঃআসক্ত হয়েছে তাদেরকে আমরা অন্য কোন প্রাথমিক চিকিৎসা সেবা নেয়ার পরামর্শ দেই। কেবিন ঢাকাতে পুনর্বাসন পরবর্তী সেবা আপনার চাহিদা এবং সময়সূচীর সাথে মিলিয়ে এবং সাধারণতঃ দলীয় এবং ব্যক্তিগত সেশনের সমন্বয়ে তৈরী করা হয়। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন।

এখনই সাহায্য নিন

বাধ্যবাধকতাহীন পরিমাপনের/এ্যাসেসমেন্টের জন্য আজই আমাদের সাথে যোগাযোগ করুন এবং দেখুন কিভাবে আমরা আপনাকে সাহায্য করতে পারি। আসক্তি থেকে মুক্তির পথে এখনই আপনার যাত্রা শুরুর জন্য এই পৃষ্ঠার উপরে ডানদিকে সংক্ষিপ্ত ফরমটি পূরণ করুন, অথবা সরাসরি আমাদেরকে ফোন করুন এই নাম্বারে +০১৭৭১৫২৮০৮৬

এখনই আমাদের ফোন করুন
+৮৮০১৭৭১৫২৮০৮৬

আমাদের পুস্তিকা ডাউনলোড করুন