Select Page

কেন ঢাকাবাসীরা দি কেবিন কেউ নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধ আসক্তির ফলপ্রসূ চিকিৎসা খুঁজে পাবেন

মাদকাসক্ত ক্লায়েন্টরা এর চিকিৎসা সেবা নিতে দ্বিধা করছে, কারণ “নেশা আসক্ত” হিসেবে চিহ্নিত হওয়ার কুসংস্কার কাজ করছে। কিন্তু মানুষ বিনোদনের জন্য ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধ গ্রহণ করে এবং একটা পর্যায়ে গিয়ে আসক্ত হয়ে পড়ে। অনেকেই প্রেসক্রিপশনের ঔষধগুলো গ্রহণের মাধ্যমেই নেশা গ্রহণ শুরু করেছেন এবং একটা সময় সঠিক ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন) ঔষধ আসক্তি চিকিৎসা দ্বারা তা বন্ধ করতে পারছেন না।

চেতনা নাশক ব্যবস্থাপত্রগুলোর মধ্যে সবচেয়ে বেশী অপব্যবহার হয় অপিয়েড সংক্রান্ত, যা ব্যাথার জন্য এবং বেনজোডায়াজিপাইন (যেমন ভেলিয়াম, জিনাক্স, অ্যাটিজন ইত্যাদি) দুশ্চিন্তা, চাপ এবং ঘুমের ঔষধ হিসেবে পরামর্শপত্রে দেয়া হয়। যদিও নিরপেক্ষভাবে যেসব ব্যক্তির মাদকাসক্তির পূর্ব ইতিহাস আছে তাদের ঔষধের প্রতি আসক্তি তৈরি হতে পারে, এটা আংশিকভাবে তাদের প্রবণতার জন্য হয়। তারপরও অনেকেরই নেশা বা অ্যালকোহলের ইতিহাস না থাকা সত্ত্বেও চিকিৎসকের ব্যবস্থাপত্রের ঔষধের প্রতি আসক্ত হয়ে পড়ে।

বাংলাদেশে যেসব ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধের অপব্যবহার হয় তার মধ্যে ঘুমের ঔষধ- ডায়াজিপাম, বিশেষভাবে উল্লেখযোগ্য। যেহেতু ঔষধগুলো চিকিৎসকের পরামর্শপত্রের তাই এগুলো অপব্যবহার কিনা, তা নির্ধারণ করা কঠিন হয়ে পড়ে। আপনার ঔষধ ব্যবহারের ক্ষেত্রে নিম্নলিখিত উপসর্গগুলো মাত্রাতিরিক্ত হতে পারেঃ

  • আপনি যতটুকু বলা হয়েছে তার চেয়ে বেশী নিচ্ছেন।
  • যখন প্রয়োজন নেই তখন সেবন করছেন।
  • এর পরবর্তী ডোজ কখন নিতে হবে তার জন্য অপেক্ষা করছেন।
  • ঠিকমত কাজ করছে কিনা/কিভাবে কাজ করছে তা নিয়ে অতিরিক্ত সচেতন।
  • আপনি সম্ভবত বিভিন্ন ক্লিনিক বা ফার্মেসী থেকে অনেক ধরণের ওষুধ জমা করেন নিজের জন্য।
  • আপনি কখন, কি পরিমানে ওষুধ খাচ্ছেন তা হয়তো গোপন করছেন বা এ নিয়ে মিথ্যা বলছেন।
  • আপনি বিভিন্ন উপায়ে ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশনের মাধ্যমে, হয়তো ওষুধ চালিয়ে যান বা ডোজ বাড়িয়ে নেন।

একজন ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধে ঔষধে আসক্ত ব্যক্তির ইতিহাস ও পটভূমি একজন বিনোদনমূলক নেশা ব্যবহারকারীর থেকে ভিন্ন হলেও মূল চিকিৎসা পদ্ধতি একই। কার্যত: দলীয় কাউন্সেলিং থেরাপি সেশন নেশার ধরনের উপর ভিত্তি করে ভিন্ন হয় না। আমরা দেখেছি যে, একজন ব্যক্তি কিভাবে আসক্ত হল সেটি বড় বিষয় নয়, একবার কেউ আসক্ত হয়ে পড়লে অমিলের চেয়ে মিল বেশি গুরম্নত্বপূর্ন হয়ে ওঠে৷

দি কেবিন ঢাকায় ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধ আসক্তি চিকিৎসা

যখন ক্লায়েন্ট দি কেবিনে ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধ আসক্তির চিকিত্‍সা চায়, তখন প্রথমেই আমাদের কার্যক্রম তাদের জন্য উপযোগী কিনা এবং কত দ্রম্নত তারা ঔষধ গ্রহন বন্ধ করতে পারবে, তা বোঝার জন্য আমরা সমস্যার মেডিক্যাল পরিমাপন এবং মূল্যায়ন করতে দেই।

বিশ্বের আমাদের মনোচিকিৎসক ব্যক্তি ভিত্তিক প্রত্যাহার পরিকল্পনা করতে পারেন। এটি খুবই আক্রমনাত্নক মনে হলেও চিকিত্‍সাগত দিক দিয়ে নির্ভরযোগ্য/যুক্তিসংগত/নিরাপদ ৷ দি কেবিন মাদকাসক্তি চিকিৎসার জন্য বিরত থাকার লক্ষ্য এবং কগনেটিভ বিহেভিয়ার থেরাপির উপর ভিত্তি করে ব্যক্তিভিত্তিক থেরাপি কার্যক্রম ব্যবহার করে ব্যক্তিকেন্দ্রিক মাদক প্রত্যাহার পরিকল্পনা করতে পারেন, যা আগ্রাসী মনে হলেও মেডিক্যালি যুক্তিসংগত।

একক এবং দলগত উভয় ধরনের চিকিৎসাই সুপারিশ করা হয় এবং বর্হিবিভাগীয় রোগী হিসেবে চিকিৎসায় ছয় – আট সপ্তাহ লাগে। বর্হিবিভাগীয় রোগী হিসেবে চিকিৎসা নেয়ার সময় যে ক্লায়েন্টরা বেশী বেশী ঔষুধ সেবনের শক্তিশালী প্রলোভন খুজে পাবেন, তাদের জন্য নিরাপদ পরিবেশের প্রয়োজন। তাদেরকে দি কেবিন চিয়াংমাইতে আবাসিক কার্যক্রমের জন্য থাইল্যান্ডে যেতে সুপারিশ করা হয়।

দি কেবিন চিয়াং মাই ডাক্তার নির্দেশিত (প্রেসক্রিপশন)ঔষধ আসক্তির আবাসিক পুনর্বাসন চিকিৎসা

দি কেবিন চিয়াং মাই

দি কেবিন চিয়াং মাই-এর সুবিধা হচ্ছে এটি সবুজ শ্যামলীমাময়, গ্রীষ্মমন্ডলীয় উপবন/মলয় ঘেরা শান্ত নির্মল নদীর তীরে অবস্থিত। একটি অনন্য/অদ্বিতীয় আবাসিক পুর্নবাসন কেন্দ্র হিসেবে তৈরি করার লক্ষে আমাদের পুর্নবাসন কেন্দ্রে পশ্চিমা চিকিৎসা সেবা এবং পূর্বের বন্ধুসুলভ আতিথেয়তার সম্মিলন করা হয়েছে। গর্বের সাথে বলা যায় যে, এই কার্যক্রমের সফল সমাপ্তি হার ৯৬%। যদিও আমরা রোগীদের শারীরিক এবং চিকিৎসাগত মঙ্গলের উপর গুরুত্ব দেই, কিন্তু এটি আমাদের মূখ্য উদ্দেশ্য নয় এবং এর বাইরেও আমরা সার্বিক ব্যায়াম শেখাই, যা তাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য করবে। কেবিন চিয়াং মাই ঢাকাবাসীর নতুন আরোগ্য জীবন শুরু করার জন্য নিরাপদ এবং উপযুক্ত সুযোগ সুবিধা প্রদান করে।

 

এখনই সাহায্য নিন

ডাক্তারের নির্দেশিত (প্রেসক্রিপশন) ঔষধে আসক্তির চিকিৎসা কার্যক্রম সম্পর্কে আরো জানতে বা বাধ্যবাধকতাহীন পরিমাপনের/এ্যাসেসমেন্টের জন্য আজই আমাদের সাথে যোগাযোগ করুন এবং দেখুন কিভাবে আমরা আপনাকে সাহায্য করতে পারি। আরোগ্যের পথে এখনি আপনার যাত্রা শুরুর জন্য এই পৃষ্ঠার উপরে ডানদিকে সংক্ষিপ্ত ফরমটি পূরণ করুন, অথবা সরাসরি আমাদেরকে কল করুন এই নাম্বারে +০১৭৭১৫২৮০৮৬

এখনই আমাদের ফোন করুন
+৮৮০১৭৭১৫২৮০৮৬

আমাদের পুস্তিকা ডাউনলোড করুন