Select Page

ঢাকাবাসীরা কেন দি কেবিন ঢাকা’য় মেজাজের রোগের ফলপ্রসূ চিকিৎসা পাবেন

মেজাজের রোগ, আবেগীয় রোগ নামেও পরিচিত, এটি ব্যক্তির মেজাজ বা মনোভাবের উপর প্রভাব ফেলে–হয়তো চিন্তা এবং অনুভুতি ম্যানিয়া /অতিউৎফুল্লতার পর্যায়ে পৌছে যায় বা এই একই অনুভুতি বিষন্নতা রোগের মাত্রায় পৌছে যায় বা এই দুইধরনের লৰণের মিশ্রভাব ব্যক্তির মধ্যে দেখা যায়।

সবচেয়ে প্রচলিত মেজাজের রোগের মধ্যে রয়েছে অধিক বিষন্নতা, ডিজ্থাইমিয়া (গৌন বিষন্নতা), ম্যানিক/অতিউৎফুল্লতা পর্যায় অথবা বিষন্নতা এবং ম্যানিয়ার মিশ্র একটি অবস্থা, যা দ্বিমেরু বা বাইপোলার লক্ষণ তৈরি করে।

অনেকের মস্তিস্কের নিউরো-ট্রান্সমিটারের ভারসাম্যহীনতা বা ঘাটতির কারণে মেজাজের রোগ হয়ে থাকে। দি কেবিন ঢাকা- তীব্র মাত্রার মেজাজের রোগের ক্লায়েন্টকে প্রাতিষ্ঠানিক রোগ মূল্যায়ন ও নির্ণয়ের জোরদার সুপারিশ করে এবং আমাদের নিজস্ব মনোচিকিৎসকের সাথে আলোচনার ব্যবস্থা করতে ও সাহায্য করে। যদিও সাইকোথেরাপী (কথা বলা থেরাপী) তীব্র বা মৃদু মাত্রার বিষন্নতার চিকিৎসায় কার্যকর, কিছু ক্লায়েন্টের আবার ঔষধ প্রয়োজন হতে পারে তাকে কার্যকর চিকিৎসা নেয়ার জন্য উপযোগী করে তুলতে।

অনেক ক্লায়েন্ট মেজাজের সমস্যা অনুভব করে যেমন-দু:খ বা হতাশার অনুভুতি, কিন্তু এটি ক্লিনিক্যাল পর্যায়ের বিষন্নতার শর্তাবলী পুরন করে না। জীবনে নাটকীয় পরিবর্তন আসা, সত্যিকারের অথবা প্রত্যক্ষিত ক্ষতি, চাপ বা একজনের পরিবেশ পরিস্থিতিতে অপ্রত্যাশিত পরিবর্তন আসার কারনেও মেজাজের সমস্যা হতে পারে। দি কেবিন -তার ক্লায়েন্টদের জন্য বিভিন্ন ধরণের চিকিৎসা কার্যক্রম প্রস্তাব করে থাকে, কিন্তু এগুলোর মধ্যে সবচেয়ে কম সময়ে ফলপ্রসু মেজাজের রোগের চিকিৎসা মডেল হল কগনেটিভ বিহেভিয়র থেরাপী (সিবিটি)।

সাইকোথেরাপী নিতে আগ্রহী ক্লায়েন্টের বেলায় আমরা দেখতে পাই যে, যদি সপ্তাহে একটি বা দুইটি করে সেশন নিয়ে টানা চার থেকে ছয় সপ্তাহ পর্যন্ত সাইকোথেরাপী নেয়, বেশীরভাগ ক্ষেত্রেই তারা প্রয়োজনীয় বিষয়গুলো ধরতে পারে, যে সমস্যায় তারা ভুগছে তা থেকে মুক্ত হতে পারে, এবং তারা ভবিষ্যতে মেজাজের সমস্যাকে প্রতিরোধ করতে পারার দক্ষতা অর্জন করে ।

 

এখনই সাহায্য নিন

বাধ্যবাধকতাহীন পরিমাপনের/এ্যাসেসমেন্টের জন্য আজই আমাদের সাথে যোগাযোগ করুন এবং দেখুন কিভাবে আমরা আপনাকে সাহায্য করতে পারি। আরোগ্যের পথে এখনই আপনার যাত্রা শুরুর জন্য এই পৃষ্ঠার উপরে ডানদিকে সংক্ষিপ্ত ফরমটি পূরণ করুন, অথবা সরাসরি আমাদেরকে ফোন করুন এই নাম্বারে +০১৭৭১৫২৮০৮৬

এখনই আমাদের ফোন করুন
+৮৮০১৭৭১৫২৮০৮৬

আমাদের পুস্তিকা ডাউনলোড করুন