Select Page

মানসিকভাবে ভালো/সুস্থ থাকার ধারণা

মানসিকভাবে ভালো থাকা একটি বিভ্রানত্মিকর এবং অস্পষ্ট বিষয়। কেউ কেউ মানসিক সুস্থতা বলতে মানসিক অসুস্থতার বিপরীত অবস্থা বুঝে থাকেন। একজন মানসিকভাবে সুস্থ মানুষের মধ্যে অর্ন্তদৃষ্টি, দৃষ্টিভঙ্গি থাকে এবং তিনি জীবনের বিভিন্ন প্রতিকূলতার সাথে সুস্থভাবে মানিয়ে চলতে পারে।

দূর্ভাগ্যবশত, বিভিন্ন সময় জীবন অনেক কঠিন হয়ে দাড়ায়। যেমন˗শৈশবকালীন সময়ে, নিউরোকেমিষ্ট্রি, সম্পর্কের বিষয়গুলোর ক্ষেত্রে। এই সময়গুলোতে জীবনের সঠিকপথে থাকার জন্য একজন মানুষের সাহায্য বা চিকিৎসা পারেন৷

আমাদের প্রায়ই জিজ্ঞেস করা হয় যে, “কিভাবে আমি বুঝবো যে আমার ব্যক্তিগত সমস্যার জন্য অন্যের সাহায্য দরকার?” মানুষের প্রায়ই সমস্যা হয় এবং কারো জীবনই সমস্যাহীন নয়, সেক্ষেত্রে মানসিক স্বাস্থ্যসমস্যার কিছু সুষ্পষ্ট সংকেত আছে:

  • অতিরিক্ত দুশ্চিন্তা বা অনুতাপ
  • অতিরিক্ত কান্না বা অন্য শারীরিক উপসর্গ যা পরিস্থিতির তুলনায় বেশি।
  • ভবিষ্যতের প্রতি নিরাশাজনক বা নেতিবাচক মনোভাব
  • নিজেকে আঘাত করার চিন্তা
  • অনিয়ন্ত্রিত চিন্তা ও বারবার একই চিন্তা মাথায় আসা।
  • কর্মক্ষমতা, রুচি এবং ঘুমের লৰ্যনীয় পরিবর্তন
  • সিদ্ধান্ত নেওয়া বা কথা রাখার ক্ষেত্রে সমস্যা।
  • অস্বাস্থ্যকর বা নৈতিকভাবে বিচ্যুত আচরণের দ্বারা “মুক্তি” খোঁজা।
  • কর্মস্থল বা বিদ্যালয়ে কাজ করতে সমস্যা হওয়া।
  • বন্ধুমহল এবং পরিবারের সাথে পীড়াদায়ক পারস্পরিক সম্পর্ক ।
  • নিজেকে পূর্বের উপভোগ্য/আনন্দদায়ক সামাজিক কাজকর্ম থেকে গুটিয়ে নেয়ার বা বিচ্ছিন্ন হয়ে যাবার প্রবণতা।

দি কেবিন ঢাকায় আমরা অভিজ্ঞতাসম্পন্ন ক্লিনিক্যাল কাউন্সেলর এবং মনোরোগ বিশেষজ্ঞদের নিয়োগ দিয়েছি যাদের বিষন্নতা, দুশ্চিন্তা/উদ্বেগ, শোক এবং বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নেওয়া বিষয়ক নির্দিষ্ট রোগসমূহ নিয়ে কাজ করার বিশেষ অভিজ্ঞতা আছে। এছাড়াও, আমরা আরো কিছু ক্লায়েন্ট পাই যারা জায়গা পরিবর্তন, জীবিকা সংক্রান্ত বিভিন্ন বিষয়, পারস্পারিক সম্পর্ক এবং সাংস্কৃতিক পরিবর্তনের কারনে মানসিক চাপে ভুগছে। যে সকল গ্রাহকদের মেডিক্যাল পরীক্ষা ও চিকিৎসার দরকার হয় তাদের জন্য দক্ষ ইংরেজী এবং বাংলা ভাষাভাষি মনোচিকিত্‍সক এবং হাসপাতালের সাথে আমাদের অংশীদারিত্ব আছে এবং যাদের নিরাপদ ও সংরক্ষিত আবাসিক ব্যবস্থার প্রয়োজন তাদের জন্য আমাদের কেবিন, চিয়াংমাই, থাইল্যান্ডে সুব্যবস্থা আছে।

আপনি যদি মনে করেন কোন বিষয় আপনার কর্মক্ষমতায় বাধা দিচ্ছে, তাহলে বাধ্যবাধকতাহীন পরীক্ষার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।

আমাদের সময়সূচীঃ

আমাদের অফিস সকাল ১০.০০ টা হতে রাত ৮.০০ পর্যন্ত সকল ধরণের তথ্য এবং সেশন সময়সূচী প্রদানের লক্ষ্যে খোলা থাকে। তবে সপ্তাহের সোমবার হতে শুক্রবার দুপুর ১২ টা হতে সন্ধ্যা ৫.০০ টা পর্যন্ত মাদকাসক্তি বিষয়ে সাধারণ কাউন্সেলিং-প্রদান করা হয়।

অনুগ্রহ করে সময়সূচী সম্পর্কে বিস্তারিতভাবে জানতে নীচের তালিকাটা দেখুনঃ

এখনই সাহায্য নিন

বাধ্যবাধকতাহীন পরিমাপনের/এ্যাসেসমেন্টের জন্য আজই আমাদের সাথে যোগাযোগ করুন এবং দেখুন কিভাবে আমরা আপনাকে সাহায্য করতে পারি। আরোগ্যের পথে এখনই আপনার যাত্রা শুরুর জন্য এই পৃষ্ঠার উপরে ডানদিকে সংক্ষিপ্ত ফরমটি পূরণ করুন, অথবা সরাসরি আমাদেরকে কল করুন এই নাম্বারে +৮৮-০১৭৭১৫২৮০৮৬

এখনই আমাদের ফোন করুন
+৮৮০১৭৭১৫২৮০৮৬

আমাদের পুস্তিকা ডাউনলোড করুন