Select Page

মাদকাসক্তি কি?

আসক্তি একটি ব্যাধি, যা মস্তিষ্কের পুরষ্কার অংশকে অকার্যকর করে ফেলে। ন্যাশনাল ইন্সটিটিউট অফ ড্রাগ এবইউজ (নিডা) অনুযায়ী, আসক্তদের মধ্যে ৬০% এই রোগ জ্বীনগতভাবে এবং বাকি ৬০% অতিরিক্ত মাদক গ্রহন করে তাদের পুরষ্কার প্রক্রিয়াকে নষ্ট করে ফেলে। ফলে এই রোগে আক্রান্ত ব্যক্তিরা তাদের ভোঁতা পুরষ্কার অনুভুতিকে মাদক গ্রহন বা কৌশল খোঁজার মাধ্যমে আনন্দদায়ক অনুভূতি বাড়ানোর চেষ্টা করে। একবার এটা ঘটলে, মস্তিষ্কের অন্য অংশগুলোর রাসায়নিক অবস্থার ৰেত্রে যেমন বিচার-বিশ্লেষণ এবং আবেগ নিয়ন্ত্রনে এর প্রভাব পড়ে। এই কারণে যারা আসক্তিতে ভোগে তারা নিজেদের আসক্তিকে নিয়ন্ত্রণ করতে পারে না। আসক্তি একটি দীর্ঘস্থায়ী অবস্থা (আমেরিকান সোসাইটি অফ এডিকশন মেডিসিন, ২০১১) যার অর্থ হল, এটি দীর্ঘমেয়াদী এবং যদি সঠিক চিকিৎসা না হয় তাহলে লক্ষণগুলো শুরম্ন হতে পারে।

Links
American Society of Addiction Medicine (ASAM) – definition of addiction
National Institute of drug Abuse (NIDA)

আধুনিক এবং কার্যকরী মাদকাসক্তির চিকিৎসা

Modern and Effective Addiction Treatment

কেবিন আসক্তি সার্ভিসেস গ্রুপের অংশ হিসেবে, যা দক্ষিণ এশীয় অঞ্চলে অবস্থিত আসক্তি পুনর্বাসনকেন্দ্রগুলোর মধ্যে নেতৃস্থানীয়।কেবিন ঢাকা বহির্বিভাগীয় রোগীদের চিকিত্‍সাকেন্দ্র যা আসক্তিসহ অন্যান্য অনেক মানসিক সুস্থতা বিষয়ে চিকিত্‍সাকেন্দ্র উচ্চদক্ষতাসম্পন্ন ও অভিজ্ঞ চিকিৎসা পেশাজীবিদের সমন্বয়ে কেবিন ঢাকা আধুনিক, কার্যকরী এবং সহজগম্য চিকিৎসা প্রদান করছে।

মাদকাসক্তির কাউন্সেলিং সেবাসমূহ

দি কেবিন ঢাকা নিম্ন তালিকাভুক্ত বিভিন্ন ধরনের চিকিৎসা সেবা এবং সময় প্রস্তাব করছে। বিনামূল্যে প্রাথমিক মূল্যায়ন সহ আমাদের কাউন্সেলিং স্টাফরা আমাদের  সেবাসমূহ এবং কোনটি আপনার জন্য উপযুক্ত তা নিয়ে আলোচনা করবে।

  • একক/ব্যক্তিগত কাউন্সেলিং
  • দলীয় চিকিৎসা
  • প্রারম্ভিক চিকিৎসা ও পারিবারিক কর্মসূচী
  • সহযোগিতামূলক চিকিৎসা।যেমন- মাইন্ডফুলনেস
  • ফলো-আপ এবং চিকিৎসা পরবর্তী সেবাসমূহ
  • মনোবৈজ্ঞানিক পরিমাপন এবং ঔষধ পর্যালোচনা
  • এশিয়ার নেতৃস্থানীয় আবাসিক ক্লিনিকে দ্রুত অন্তর্ভূক্তি, দি কেবিন চিয়াং মাই।

উপরে ফিরে যান

আরোগ্যের সীমা

আমাদের স্বয়ংসম্পূর্ন বহির্বিভাগীয় রোগী পুনর্বাসন পরিকল্পনা

দি কেবিন ঢাকার বহির্বিভাগীয় ক্লায়েন্টদের চিকিৎসা কর্মসূচী আমাদের চিকিৎসা মূল্যায়ন ও ক্লায়েন্টের ব্যক্তিগত চাহিদা অনুযায়ী প্রস্তাব করে। আমরা ইংরেজী ও বাংলাভাষায় সেবাপ্রদান করি। ক্লায়েন্টরা নির্দিষ্ট সময়ের চিকিৎসার প্রেক্ষিতে আচরনগত এবং আবেগীয় সমস্যা চিহ্নিত করার সুযোগ পায়। দলীয় চিকিৎসার সাথে সংযুক্ত করে ক্লায়েন্ট সপ্তাহে এক থেকে পাঁচদিন তাদের চাহিদা অনুযায়ী সেশন নিতে পারে। দলীয় সেশন ৯০ মিনিটের এবং ব্যক্তিগত সেশন ৫০ মিনিটের হয়ে থাকে। দলীয় ও ব্যক্তিগত কাজের সংমিশ্রণে নিবিড়ভাবে চিকিৎসা ক্লায়েন্টের বিভিন্ন আচরনগত ও আবেগীয় সমস্যা দূর করতে পারে।

যে বিষয়গুলোর জন্য দলীয় এবং ব্যক্তিগত সেশন পরিকল্পনা করা হয়েছে:

মাদকাসক্তি

পুনঃআসক্তি প্রতিরোধ

পারিবারিক সহায়তা

জুয়া আসক্তি

আবেগীয় রোগ

উদ্বেগজনিত রোগ

যৌন আসক্তি

কগনিটিভ বিহেভিয়ার থেরাপী

সম্পর্কজনিত বিষয়

আরোগ্যের সীমা — দলীয়

মাদকাসক্তি প্রক্রিয়া দলীয় সেশন
সোমবার বিকাল ৫:০০ ˗৬:৩০

এই দল বিশেষভাবে প্রাথমিক রাসায়নিক আসক্তি ক্লায়েন্টদের জন্য (মদ, ঔষধ এবং বিনোদনমূলক মাদক)। ব্যক্তিগত কাউন্সেলিং এর সাথে আরো আছে মাদকাসক্তি সাইকো-এডুকেশনাল দল, যারা ব্যক্তিগত চিকিৎসায় অংশগ্রহন করে তারা বিভিন্ন পর্যায়ে চিকিৎসার ক্ষেত্রে সমবয়সীদের কাছে মতবিনিময় করে এবং শিক্ষা নেয়ার সুযোগ পায়। দলীয় সেশনটি ক্লিনিক্যাল সাইকোলজিষ্টের দ্বারা পরিচালিত হয়, কিন্তু ক্লায়েন্টদেরকে সুনির্দিষ্ট বিষয় বলতে উদ্বুদ্ধ করা হয়। তাদের জন্য গুরুত্বপূর্ণ এবং সামঞ্জস্যপূর্ন  আলোচনার বিষয়বস্তু ব্যক্তিগত চিকিৎসা এবং কাঠামোবদ্ধ দলীয় শিক্ষাগত উপকরণের সাথে সংযুক্ত করা হয়।

মাদকাসক্তি সাইকো-এডুকেশনাল দল
শুক্রবার বিকাল ৫:০০ – ৬:৩০

এই দল বিশেষভাবে সেইসব ক্লায়েন্টদের জন্য, যারা মাদকাসক্তি থেকে বিরত আছে। ক্লায়েন্টরা তাদের চিকিৎসা এবং সুস্থ থাকাকে কাঠামোবদ্ধ এবং সহায়তাপূর্ণ পরিবেশ পাবার জন্য বিশেষ বিষয় সংযুক্ত করতে পারে। শিক্ষাগত উপকরণ পরিষ্কার উপস্থাপনযোগ্য উপায়ে ব্যক্তিগত কাউন্সেলিং এর সাথে সংযুক্ত করে এবং সাহায্যকারী উপকরণ হিসেবে উপস্থাপন করা হয়। বিষয়গুলো চক্রাকারে ঘুরে আসে যাতে করে প্রতিটি ক্লায়েন্ট যেখানেই চিকিৎসা নিয়ে থাকুক না কেন তারা যেন সুস্থতা বজায় রাখতে এবং চিকিৎসা পরিপূর্ণ করার জন্য সব সামঞ্জ্যপূর্ণ তথ্য পেয়ে থাকে। সুস্থ থাকার কৌশল যেমন – সিবিটি কৌশল এবং উপাদান প্রোগ্রাম বইয়ে পাওয়া যাবে যা দলীয় চিকিৎসার ক্ষেত্রে বেশ বোধগম্যভাবে প্রদান করা হয়।

প্রক্রিয়া আসক্তি দল
মঙ্গলবার সন্ধ্যা ৬:০০টা – ৭:৩০ টা

প্রাথমিক প্রক্রিয়া আসক্তির (অরাসায়নিক˗জুয়া, সেক্স, সম্পর্ক, ইন্টারনেট ইত্যাদি) ক্লায়েন্টদের সুযোগ দেয়া হয় তাদের ব্যক্তিগত আসক্তিও আরোগ্য সম্পর্কিত আলোচনায় সুপারিশ এবং অংশগ্রহন করতে। যখন প্রক্রিয়া আসক্তি মনোবৈজ্ঞানিক শিক্ষন দলের সাথে একত্রে চলে তখন দল কম কাঠামোবদ্ধ হয়ে থাকে। ক্লায়েন্টরা সাধারন বিষয়সমুহ সমবয়সীদের সাথে মেলাতে পারে যেমন˗ দৈনন্দিন জীবনে চলা ও উপযোগী সীমারেখা রক্ষা এবং আসক্তিমূলক আচরন নিয়ন্ত্রন। দলগত সেশনসমুহে সমানুভূতি ও সমবয়সীদের ধারনা সম্পর্কে জানার জন্য সমবয়সীদের সাথে সাধারন অভিজ্ঞতা সম্পর্কে মতবিনিময়ের ব্যবস্থা রয়েছে।

পিতা-মাতা/পরিবার ভিত্তিক দলীয় আলোচনা
বৃহস্পতিবার ৫.০০˗৬.৩০

দি কেবিন ঢাকা চিকিৎসা কার্যক্রমের অংশের সাথে পিতামাতা/পরিবার ভিত্তিক দলীয় আলোচনার ব্যবস্থা করেছে। একজন ব্যক্তির দীর্ঘমেয়াদী মাদকাসক্তি থেকে আরোগ্য লাভের ক্ষেত্রে পরিবারের ভুমিকার গুরুত্ব অনেক গবেষনায় প্রমানিত হয়েছে। মাদকাসক্তির কারনে যে সকল পরিবারের সদস্যরা ভুগছে তাদের সহযোগীতার জন্য এই শিক্ষনীয় কার্যক্রমে অংশ নিতে বলা হচ্ছে। যেখানে তারা তাদের প্রিয়জনের আরোগ্যলাভের প্রক্রিয়া জানতে পারে এবং তারা তাদের নিজের ভোগান্তি থেকে বের হওয়া শিখতে পারে। মাদকাসক্তির কারনে যেসব পরিবার এবং বন্ধুবান্ধব জড়িত তারা প্রায়ই বিষন্নতা, উদ্বেগ এবং চাপের সম্মুখীন হয়ে থাকে। আমাদের পরিবারভিত্তিক কার্যক্রম তাদের এসব চাপের উৎেসর সাথে খাপ খাওয়াতে সাহায্য করে এবং এসব কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে সাহায্য করে। এছাড়াও, যেহেতু তাদের প্রিয়জনের সক্রিয় আরোগ্য লাভের ক্ষেত্রে যেসব নতুন প্রশ্নের সম্মুখীন হয় এই দলীয় সেশন তা চিহ্নিত করতে সাহায্য করে। দি কেবিন ঢাকা তাদের জন্যই খোলা যারা আমাদের কার্যক্রমে অংশগ্রহন করতে চায়, আবার যারা নিজের ইচ্ছায় অংশগ্রহন করতে চায় না তাদের পরিবারও আসতে পারে।

আরামের ব্যায়াম/ শিথিলায়ন
মঙ্গলবার বিকাল ৫.০০˗৬.৩০

আমাদের একজন ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট এই দলীয় সেশনটি পরিচালনা করবেন, যা ধারাবাহিক মাংসেপেশীর আরামের ব্যায়াম। এটা একটা প্রমাননির্ভর আরোগ্য লাভের কৌশল, যা উদ্বিগ্নতা এবং চাপ কমায়। এই দলীয় সেশনটি বিভিন্ন মানসিক স্বাস্থ্যসম্পর্কিত অবস্থার জন্য ও যারা আসক্তি থেকে আরোগ্য লাভের প্রক্রিয়ায় আছেন, সেই ক্লায়েন্টদের জন্য আদর্শ । এ সেশনে থাকবে কিছু শারীরিক কার্যক্রম (খুব ভারী কোন কাজ না); শ্বাসের কার্যক্রম এবং মেডিটেশন/ দৃশ্যায়ন। এই সেশনের উদ্দেশ্য হল, গভীর শিথিলায়নে উৎসাহ দেয়া এবং একটা নিরাপদ, সংরক্ষিত এবং শান্তিপূর্ন জায়গার ব্যবস্থা করা। এটা যেকোন ক্লায়েন্ট যিনি, এই চিকিৎসা কার্যক্রমের যেকোন পর্যায়ে অংশগ্রহন করেছেন মানসিক স্বাস্থ্যসম্পর্কিত যে কোন বিষয়ে এবং পরিবারের সদস্যদের জন্য সুপারিশ করা হচ্ছে।

প্রক্রিয়া আসক্তির মনোবৈজ্ঞানিক শিৰণমূলক তথ্যের দলীয় সেশন
শুক্রবার সন্ধ্যা ৬:০০টা – ৭:৩০ টা

এই গ্রম্নপ মুলত সেসব ক্লায়েন্টদের জন্য যারা নেশা প্রক্রিয়া থেকে আরোগ্য লাভ করছেন। ব্যক্তিগত কাউন্সেলিং সেশনে যে সব উপকরন চিহ্নিত করা হয়, সে সকল শিক্ষামূলক উপকরনসমূহ খুব পরিস্কার এবং প্রায়গিক উপায়ে উপস্থাপন করা হয়। কিছু আচরনগত নেশা প্রক্রিয়া একেবারেই বাদ দেয়া দরকার নাও হতে পারে যা কিনা রাসায়নিক আসক্তি থেকে আলাদা। বরং ক্লায়েন্টদের কোন আচরন নেশামূলক হয়ে যাচ্ছে তা চিহ্নিত করতে বলা হয়। টপিক সমুহ আবর্তিত আকারে কার্যক্রমে অনর্ত্মভুক্ত করা হয় যাতে যে ক্লায়েন্ট চিকিৎসা প্রক্রিয়ার যেই ধাপেই থাকুক না কেনো তারা সবাই প্রাসঙ্গিক তথ্য পায় তাদের চিকিৎসা সম্পূর্ন করার জন্য। আরোগ্য লাভের কৌশল যেমন সিবিটি পদ্ধতিসমূহ এবং চিহ্নিত প্রোগ্রাম বইয়ে রাখা হয় এবং দলে প্রয়োগ করা হয় যাতে করে ধারনাশক্তি আরও বেশি স্পষ্ট হয়। এর মাধ্যমে ক্লায়েন্টদের শিখে কিভাবে সীমা নির্ধারণ করতে হয় যেটা তাদের কার্যকরী এবং সুস্থ জীবনধারা ফিরে আনে এবং ক্ষতিকর নেশামূলক আচরনগুলো প্রতিহত করে।

পুনঃআসক্তি প্রতিরোধের জন্য চলমান সেবা
বুধবার সন্ধ্যা ৬:০০টা – ৭:৩০ টা

আরোগ্য লাভের পরের ধাপে যে সকল ক্লায়েন্টরা আসে এই দলীয় সেশন তাদের সেবা প্রদান করা হয়। তারা আবাসিক/ বহির্বিভাগীয় চিকিৎসা সম্পূর্ন করেছেন এবং তাই তাদের কাজের অগ্রগতি চলমান রাখার জন্য এই পুনঃআসক্তি প্রতিরোধমূলক দলীয় সেশনে আসার সুযোগ প্রদান করা হয়। এই দলীয় সেশন ক্লায়েন্টদের এমন এক পরিবেশ দেয় যেখানে তারা তাদের আরোগ্য লাভের অভিজ্ঞতা পর্যালোচনা এবং তা অন্যদের সাথে মতবিনিময়, সেবা পরবর্তী পরিকল্পনা, সংযত থাকাকালীন লক্ষ্য এবং আরোগ্য কাঠামোর বাইরে কিভাবে তারা প্রাথমিক আরোগ্য লাভের কাজ পরিচালনা করবে সেই যাত্রা সহজতর করে দেয়। কিছু দলীয় সেশন ক্লায়েন্টদের বিভিন্ন বিশেষ ইস্যু এবং উপকারী শিক্ষামূলক কাজ করা হয় আবার কিছু দলীয় সেশন অনেক বেশি মুক্ত থাকে ক্লায়েন্টদের ইস্যুভিত্তিক উপদেশ এবং আলোচনার ব্যাপারে। এই দলীয় সেশনে মুলত একজন কাউন্সেলর দ্বারা পরিচালিত হয় কিন্তু এখানে ক্লায়েন্টদের সক্রিয় ভুমিকা পালন এবং প্রাসঙ্গিক দলীয় ইস্যু নিয়ে কথা বলার জন্য অনেক বেশি উৎসাহিত করা হয়

উপরে ফিরে যান

আমাদের সময়সূচী

আমাদের অফিস সকাল ১০.০০ টা হতে বিকেল ৬.৩০ টা পর্যন্ত সকল ধরণের তথ্য এবং সেশন সময়সূচী প্রদানের লক্ষ্যে খোলা থাকে। তবে সপ্তাহের সোমবার হতে শুক্রবার দুপুর ১১.০০ টা হতে রাত ৬.৩০ টা পর্যন্ত মাদকাসক্তি বিষয়ে সাধারণ কাউন্সেলিং-এর জন্য আমাদের প্রতিষ্ঠান খোলা থাকে।

অনুগ্রহ করে সময়সূচী সম্পর্কে বিস্তারিতভাবে জানতে নীচের তালিকাটি দেখুন